281793

কতভাগ ভোট পড়ল সেটা বড় বিষয় না, নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে এটাই বড় কথা: ইসি সচিব

ভোটের পার্সেন্টেজ কত হলো তা নিয়ে আমাদের মাথাব্যথা নেই বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দিন আহমদ।তিনি বলেন, ‘পার্সেন্টেজ ডাজ নট ম্যাটার। বিষয়টা হলো শান্তিপূর্ণভাবে নির্বাচনটা অনুষ্ঠিত হয়েছে কিনা।’পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোটগ্রহণ শেষে রোববার (২৪ মার্চ) সন্ধ্যায় রাজধানীর নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

গত দুই দফায় ভোটের হার কম হওয়ায় নির্বাচন গ্রহণযোগ্যতা হারায় কিনা? এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘আমাদের দেশের কোনো আইন নেই যে, কত শতাংশ ভোট দিতে হবে বা গ্রহণযোগ্যতার জন্য কত শতাংশ ভোট পড়তে হবে।’বিভিন্ন ধাপে উপজেলা নির্বাচনে ভোটের হার কম হওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘কমিশন বলেছেন, অনেকেই (দল) নির্বাচন (অংশগ্রহণ) করেননি। প্রথম দফায় উপজেলা নির্বাচনে ৪৩ শতাংশ ভোট পড়েছে। দ্বিতীয় দফায় রাঙ্গামাটি জেলা বাদ দিয়ে ৪১ শতাংশ ভোট পড়েছে। রাঙ্গামাটির ফলাফল যদি আমরা পাই, তাহলে গড়ে আমাদের মনে হয় ৪৫ শতাংশ হবে। আর তৃতীয় ধাপে আমরা ৪০ থেকে ৪৫ শতাংশ ভোট পড়েছে বলে ধারণা করছি।’

হেলালুদ্দীন আহমদ বলেন, ‘একটি রাজনৈতিক জোট নির্বাচনে অংশ নেয়নি। তারা কিন্তু ভোটে আসেনি। অপরদিকে ভোটারদের ভোটকেন্দ্রে না আসার জন্য তাদের প্রচারণা আছে। এসব আপনাদের খেয়াল রাখতে হবে।’নির্বাচনের চিত্র তুলে ধরে তিনি বলেন, আজকে ১১৭টি উপজেলায় ভোটগ্রহণের কথা ছিল। কিন্তু অনিয়মের কারণে কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার ভোট বন্ধ করা হয়েছে। এছাড়া সেখানে দায়িত্বে থাকা অতিরিক্ত পুলিশ সুপার ও ওই থানার ওসিকে প্রত্যাহার করা হয়েছে।

এজন্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আরও কেউ এর সঙ্গে জড়িত থাকলে তাদেরও বিচারের আওতায় আনা হবে। তিনি জানান, অনিয়মের কারণে এ ধাপে মোট ৯ হাজার ২৯৮টি কেন্দ্রের মধ্যে ১৪টি কেন্দ্রের ভোট বন্ধ করা হয়েছে।সচিব জানান, চট্টগ্রামের চন্দনাইশে দুইপক্ষের সংঘর্ষে একজন পুলিশ কনস্টেবল গুলিতে আহত হয়েছেন। তাকে সেখান থেকে উদ্ধার করে হেলিকপ্টারে করে ঢাকার হৃদরোগ ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে।

ad

পাঠকের মতামত