281799

ইরান নয়, বিশ্বব্যাপী সন্ত্রাসবাদের উৎস সৌদি আরব : মার্কিন চিন্তাবিদ

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের জন্য ইরান প্রত্যক্ষ কিংবা পরোক্ষ কোনোভাবেই হুমকি নয় বলে মনে করছেন আমেরিকার শিকাগো ইউনিভার্সিটির প্রফেসর জন মেরশায়মের। ‘লব লগ’ ওয়েব পোর্টালকে দেয়া এক সাক্ষাৎকারে বিশিষ্ট এই বুদ্ধিজীবী আরও বলেছেন, বিশ্বব্যাপী সন্ত্রাসবাদের হোতা হচ্ছে সৌদিআরব। ইরান কোনো দেশের জন্যই হুমকি নয় বলে তিনি মন্তব্য করেন। মেরশায়মের বলেন, ইরানের কাছে পরমাণু অস্ত্র নেই। তারা বিশ্বের বৃহৎ শক্তিগুলোর সাথে চুক্তিও করেছে যাতে এই অস্ত্র তৈরির সম্ভাবনাও না থাকে।

মার্কিন এই শিক্ষাবিদ বলেন, ইরান আঞ্চলিক কোনো দেশের জন্যও হুমকি নয়। বিগত দিনেও ইরান কোনো দেশের সঙ্গে একটিবারও যুদ্ধ বাধায় নি, বর্তমানেও প্রতিবেশি কোনো দেশের ওপর হামলা করতে চায় বলে প্রমাণ নেই। ইরান সন্ত্রাসবাদকে সহায়তা দিচ্ছে বলে আমেরিকা যে দাবি করছে তা পুরোপুরি প্রত্যাখ্যান করে মেরশায়মের বলেন, সন্ত্রাসবাদকে পৃষ্ঠপোষকতা দিচ্ছে সৌদিআরব, ইরান নয়।

মার্কিন এই চিন্তাবিদ আরও বলেন, আমেরিকাই বরং ইরানের জন্য হুমকি সৃষ্টি করছে। কেননা ট্রাম্প ইসরাইল ও সৌদি নীতির অনুসরণে ইরানকে টার্গেট করেছে। আমেরিকা ইরানের সরকার ব্যবস্থায় পরিবর্তন চায় বলেও তিনি মন্তব্য করেন। মার্কিন চিন্তাবিদ ও বুদ্ধিজীবীরা বরাবরই ট্রাম্প সরকারের ইরান-ভীতি ছড়ানোর নীতির সমালোচনা করে আসছে।

ad

পাঠকের মতামত