262793

মুশফিক ডাবল-সেঞ্চুরির দোড়গোড়ায়

স্পোর্টস ডেস্ক।। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে অনন্য এক মাইলফলক স্পর্শ করতে যাচ্ছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক ও উইকেটরক্ষক মুশফিকুর রহীম। বাংলাদেশের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ওয়ানডেতে ২ শ’ ম্যাচ খেলতে নামবেন মুশি। এর আগে বাংলাদেশের হয়ে শুধুমাত্র বর্তমান ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাই ২ শ’ ম্যাচ খেলেছেন।

২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে ওয়ানডে অভিষেক হয় মুশফিকের। এরপর থেকেই দলের নিয়মিত সদস্য তিনি। উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবেই দলের অপরিহার্য খেলোয়াড় হয়ে উঠেন মুশফিক। ২০১১ সালে আরো বড় দায়িত্ব পান তিনি। টেস্ট, ওয়ানডে ও টি-২০ দলের অধিনায়ক মনোনীত হন মুশফিক। ২০১৭ সাল পর্যন্ত টেস্ট দলের অধিনায়ক থাকলেও, ২০১৪ সালে ওয়ানডে ও টি-২০ দলের দায়িত্ব থেকে মুশফিককে সরিয়ে দেয়া হয়।

তারপরও দলের ব্যাটিং লাইন-আপের মেরুদণ্ড মুশফিক। কঠিন পরিস্থিতির মাঝেও দলকে বহু ম্যাচে লড়াইয়ে ফিরিয়েছেন তিনি। এমনকি কিছু ম্যাচে জয়ের কাজটা দায়িত্ব নিয়েই সেরেছেন ৩১ বছর বয়সী মুশফিক। এখন পর্যন্ত ১৯৯ ওয়ানডেতে ৬টি সেঞ্চুরিতে ৫৩৫১ রান করেছেন মুশফিক। ব্যাটিং গড়- ৩৪ দশমিক ৭৪। উইকেটের পেছনে ১৬৪টি ক্যাচ ও ৪২টি স্টাম্পিং করেছেন মুশফিক। এছাড়াও ৬৬টি টেস্টে ৪০০৬ রান ও ৭৭টি টি-২০তে ১১৩৮ রান করেছেন মুশফিক।

হাগলি ওভালে দ্বিতীয়বারের মতো খেলতে নামবে বাংলাদেশ : শুক্রবার ভোর রাত চারটায় হাগলি ওভালে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ ক্রিকেট দল। এ ভেন্যুতে এটা হবে টাইগার দলের দ্বিতীয় ম্যাচ। এর আগে এই ভেন্যুতে মাত্র একটি ওয়ানডে খেলেছে টাইগাররা।

এর আগের সফরে ২০১৬ সালের ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৭৭ রানে হারে বাংলাদেশ। টস জিতে প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ৩৪১ রান করে নিউজিল্যান্ড। ব্যাট হাতে ১৩৭ রানের নান্দনিক ইনিংস খেলেন কিউই ওপেনার টম লাথাম। এছাড়া কলিন মুনরোর ব্যাট থেকে আসে ৮৭ রান। বল হাতে বাংলাদেশের সাকিব আল হাসান ৩টি, মুস্তাফিজুর রহমান-তাসকিন আহমেদ ২টি করে উইকেট নেন। জবাবে সাকিবের ৫৯ ও মোসাদ্দেক হোসেনের অপরাজিত ৫০ রানের কল্যাণে ২৬৪ রানে অলআউট হয় বাংলাদেশ। তাই ঐ ম্যাচের হারের স্মৃতি নিয়ে এবারের সফরের দ্বিতীয় ওয়ানডে খেলতে নামতে হবে বাংলাদেশকে। উৎস : বাসস

ad

পাঠকের মতামত