251396

নির্বাচন কমিশনারদের বিদেশ সফরের হিড়িক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর বিদেশ সফরের হিড়িক পড়েছে নির্বাচন কমিশনারদের। তাদের কেউ কেউ যাচ্ছেন সরকারি আমন্ত্রণে, কেউ হজে, কেউ বা ব্যক্তিগত কাজে আবার কেউবা চিকিৎসার জন্য।নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, জার্মান ও ফ্রান্স ভ্রমণে যাচ্ছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী। স্বপরিবারে সেখানে যাবেন তিনি। আগামী ২৩ জানুয়ারি ঢাকা ছাড়বেন শাহাদাত হোসেন। ঠিক সেদিন ভারতের উদ্দেশে রওনা হবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। আর এ মুহূর্তে ওমরা করার জন্য সৌদিতে রয়েছেন আরেক নির্বাচন কমিশনার কবিতা খানম। আর চিকিৎসার জন্য ভারত রয়েছেন আলোচিত কমিশনার মাহবুব তালুকদার।

জানা গেছে, ব্যক্তিগত সফরে ওই দুই দেশ ভ্রমণ করবেন শাহাদাত হোসেন চৌধুরী। তার সহধর্মিণী সারওয়াট চৌধুরী, মেয়ে চৌধুরী সাইমা তাবাসসুম এবং ছেলে সাফায়েত হোসেন চৌধুরী সঙ্গে যাবেন। ৬ ফেব্রুয়ারি তার ঢাকা ফেরার কথা রয়েছে। ভ্রমণের সব ব্যয়ভার তিনি নিজেই বহন করবেন। ইসির সরকারি সচিব লুৎফুল কবির সরকার স্বাক্ষরিত এ সংক্রান্ত এক চিঠিতে এসব তথ্য পাওয়া গেছে।নির্বাচন কমিশন সূত্রে আরও জানা গেছে, ‘জাতীয় ভোটার’ দিবস অনুষ্ঠানে যোগ দিতে ভারতের নির্বাচন কমিশন সিইসিকে আমন্ত্রণ জানিয়েছে।

ইসির জ্যেষ্ঠ সহকারী সচিব মো. শাহ আলম স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। চিঠিতে বলা হয়, সিইসির ভারত সফর প্রতিষ্ঠানের দায়িত্ব হিসেবে বিবেচিত হবে। এ সফরে হোটেলে থাকা, খাওয়া ও অভ্যন্তরীণ যাতায়াত খরচ বহন করবে ভারতের নির্বাচন কমিশন। আর বাংলাদেশ নির্বাচন কমিশন সিইসির বিমান ভাড়া ও অন্যান্য ব্যয়ভার বহন করবে। স্ত্রীর সব ব্যয়ভার সিইসি নিজেই বহন করবেন।জানা গেছে, সিইসি নূরুল হুদা ভারতের ‘জাতীয় ভোটার’ দিবসের ২৪ ও ২৫ জানুয়ারির অনুষ্ঠানে অংশ নেবেন। এ জন্য ২৩ জানুয়ারি রওনা দেবেন তিনি। ২৮ জানুয়ারি সিইসির ঢাকায় ফেরার কথা রয়েছে।

জ্যেষ্ঠ সহকারী সচিব মো. শাহ আলম স্বাক্ষরিত আরেকটি চিঠিতে বলা হয়, একই অনুষ্ঠানে যোগ দিতে ২৩ জানুয়ারি ভারতের উদ্দেশে রওনা দেবেন ইসির যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান। তিনি ফিরবেন ২৬ জানুয়ারি।এদিকে পবিত্র ওমরাহ পালনের উদ্দেশে সৌদি আরব গেছেন নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম। ইসির সহকারী সচিব মো. লুৎফুল কবীর সরকার এক চিঠিতে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি ১৭ জানুয়ারি রাতে ঢাকা ছেড়েছেন। ওমরাহ পালন শেষে ২৮ জানুয়ারি দুপুরে দেশে ফিরবেন কবিতা খানম। এ সময় তার থাকা, অভ্যন্তরীণ যাতায়াত ও অন্যান্য সুবিধা নিশ্চিত করার জন্য সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে চিঠিতে।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার চিকিৎসার জন্য ভারত গেছেন। ইসির সহকারী সচিব মো. লুৎফুল কবীর সরকার স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। মেডিকেল বোর্ডের পরামর্শে মাহবুব তালুকদার চিকিৎসার জন্য ভারত গেছেন। ২২ জানুয়ারি পর্যন্ত সেখানে অবস্থান করবেন তিনি।মাহবুব তালুকদারের সঙ্গে রয়েছেন তার মেয়ে আইরিন মাহবুব। নির্বাচন কমিশন তার ব্যয়ভার বহন করবে।

ad

পাঠকের মতামত