193225

শ্রীলঙ্কার বিপক্ষে আজকের ম্যাচে মাঠে নামারা আগে যা বললেন মাশরাফি

আর বাকি কয়েকঘণ্টা। এরপরই মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সাবেক হেড কোচ হাথুরুসিংহের দল শ্রীলঙ্কার মুখোমুখি হবে টাইগাররা। ইতোমধ্যে সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে অনায়াসে হারিয়ে এগিয়ে আছে মাশরাফি বাহিনী। অন্যদিকে চেনা কন্ডিশন কিন্তু নতুন অ্যাসাইনমেন্টে এসে প্রথম ম্যাচেই হারের মুখ দেখতে হয়েছে চন্ডিকা হাথুরুসিংহকে। অপেক্ষাকৃত দূর্বল জিম্বাবুয়ের বিপক্ষে পরাজয়বরণ করতে হয় লঙ্কানদের।

আজ দুপুর ১২টায় মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন।

আজকের ম্যাচের ফলাফল কি হবে? কে জিতবে? এ নিয়েই ভাবনা সমর্থকদের। কট্টর ভক্তরা খুব সহজেই বলে দিতে সঙ্কোচ করবেন না যে বাংলাদেশ জিতবে। জয়ের পক্ষে দেবেন নানান যুক্তি। কিন্তু খেলাটা ক্রিকেট। এসব কথা নিরর্থক। পাগলের প্রলাপও। বরং ত্রিদেশীয় সিরিজে সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচের তকমাই পাচ্ছে ছুটির দিনের বাংলাদেশ-শ্রীলঙ্কা লড়াইটি।

কিন্তু আগের দুই ম্যাচ থেকে বাংলাদেশ ও শ্রীলঙ্কার শক্তি বা দুর্বলতা তো খোঁজাই যায়। প্রথম ওয়ানডেতে যে জিম্বাবুয়ে আগে ব্যাট করে বাংলাদেশের বিপক্ষে ১৭০ রানে গুটিয়ে যায়, সেই দলটাই শ্রীলঙ্কার বিপক্ষে পরের ম্যাচেই আগে ব্যাট করে গড়ে ২৯০ রানের পুঁজি। মিরপুরের উইকেট তো সব একই রকম প্রায়। তাহলে সেই উইকেট কি কোন চ্যালেঞ্জ হতে পারে টাইগারদের জন্য শুক্রবারের ম্যাচে? টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার কথায় আভাস জিম্বাবুয়ে-শ্রীলঙ্কা ম্যাচের মতো উইকেট হলে সেটি বোলারদের জন্য হবে চ্যালেঞ্জিং।

ম্যাচের আগে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে মাশরাফি জানালেন, হ্যাঁ, তিনশ রান তাড়া করা সম্ভব। প্রথম ম্যাচে যদি দেখেন, আমরা কিন্তু প্রায় তিনশ রান চেজ করার মতো অবস্থানে ছিলাম। অবশ্যই এই ধরনের জয় বাড়তি একটা অনুপ্রেরণা দেয়। আশা করব, যারা নট আউট ছিল তাদের আত্মবিশ্বাস ওই পর্যায়ে থাকবে। আর যারা আউট হয়েছে, বিজয় বা সাকিব, ওরাও কিন্তু ভালো শুরু পেয়েছিল।

ব্যাটিংয়ে আত্মবিশ্বাসের সঙ্গে দলের বোলিং নিয়ে অনেকটাই নির্ভার মাশরাফি বলেন, বোলিংয়ের দিক থেকে সবাই ভালো করেছে। শ্রীলঙ্কাকে ২৭০/২৮০ রানের ভেতরে রাখার সামর্থ্য আমাদের অবশ্যই আছে। ওরা ভালো ব্যাটিং করলেও নিজেদের পরিকল্পনা ঠিকঠাক বাস্তবায়ন করতে পারলে যে রানের ভেতরে ওদের আটকাতে চাই তা করার সামর্থ্য আমাদের আছে।

শ্রীলঙ্কার বিপক্ষে অন্যরকম ক্রিকেট খেলেছে জিম্বাবুয়ে। শ্রীলঙ্কার বিপক্ষে ওইরকম খেলতে চান মাশরাফি। তিনি বলেন, জিম্বাবুয়ে যে ব্র্যান্ডের ক্রিকেট খেলেছে, আমাদের সেভাবে খেলতে হবে। ওরা যে ক্রিকেট খেলেছে, নির্দিষ্ট দিনে এমন ক্রিকেট না খেলে জেতা সম্ভব না। আমাদের সাথে শ্রীলঙ্কাও এমন খেলতে পারে। তাই আমাদের মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে, যেন এমন পরিস্থিতি আমরা নিয়ন্ত্রণ করতে পারি। আর জিম্বাবুয়ে যে ক্রিকেটটা খেলেছে আমাদের জিততে হলে ওই ক্রিকেটটাই খেলতে হবে।

লঙ্কান দলের ক্রিকেটার সামারাবিরা হাথুরুসিংহে বনাম বাংলাদেশ বিষয়ে তার ভাবনার কথা এভাবেই ব্যক্ত করলেন, আমি মনে করি না এটা কোনো বাড়তি সুযোগ। কারণ বিশ্ব ক্রিকেটে আমার মনে হয়না এখন গোপন কোনো ব্যাপার আছে। খেলোয়াড়রা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলছে এবং ড্রেসিংরুম শেয়ার করছে। আমি মনে করি না বাংলাদেশ হাথুরুসিংহের বিপক্ষে খেলবে। তারা শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে। আমার মনে হয় না ওটা কোনো ব্যাপার।

ad

পাঠকের মতামত