193256

রবিবার থেকে বাড়বে শীত: ফের শৈত্যপ্রবাহের আশঙ্কা

কয়েক সপ্তাহের তীব্র শীতের পর দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা বাড়লেও আগামী দু’দিন এই পরিস্থিতি অব্যাহত থাকলেও রোববার (২১ জানুয়ারি) থেকে তাপমাত্রা ফের কমে শুরু হবে অপ্রত্যাশিত শৈত্যপ্রবাহ । চলতি মাসের শেষে আরেও একটি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এদিকে, ফেব্রুয়ারিতে বৃষ্টির সম্ভাবনা আছে। বৃষ্টির কারণে মাসটির প্রথমদিকে আসছে আরেকটি শৈত্যপ্রবাহ। তবে ওই মাসের শেষদিকে তাপমাত্রা বাড়তে শুরু করবে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, শৈত্যপ্রবাহ কমে তাপমাত্রা বাড়তে শুরু করেছে। তবে শিগগিরই এ শীত যাচ্ছে না। থাকবে শীতের প্রকোপ। আকাশে মেঘ না থাকায় বিকালের পরই দ্রুত উষ্ণতা কমে যাচ্ছে। হাওয়ায় কনকনে ভাব বেশি থাকায় এ বছর তাপমাত্রা নেমে যাওয়ার গতি বেশি। তাপমাত্রা বাড়ার এই প্রবণতা থাকবে আরও দু’দিন। তবে আগামী ২১ ও ২২ জানুয়ারি তাপমাত্রা কমে যেতে পারে।

এখনও রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, সাতক্ষীরা, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলগুলোর ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী দু’দিন কমে যাবে শৈত্যপ্রবাহ। বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারে ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রাজশাহীতে ৮.১ ডিগ্রি।

এছাড়া ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ ডিগ্রি, ময়মনসিংহে ১২.৫, চট্টগ্রামে ১৩.৪, সিলেটে ১৪.৮, রংপুরে ১১, খুলনায় ১১.৫ এবং বরিশালে ১১.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এর বাইরে রাজশাহীতে আজও মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেছে।

আবহাওয়া অধিদফতর জানায়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশেপাশের এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এদিকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। বাংলা ট্রিবিউন, বহুমাত্রিক.কম,যুগান্তর

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *