192770

এবার হজে যাবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন

নিউজ ডেস্ক: চলতি বছর(২০১৮) বাংলাদেশ থেকে হজ পালনে যাবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। সৌদি আরবের হজ কর্তৃপক্ষ এ অনুমোদন দিয়েছে।

গেলো রোববার (১৪ জানুয়ারি) সৌদি আরবের হজ কর্তৃপক্ষ ও বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়ের মধ্যে এ সম্পর্কিত চুক্তি সই হয় বলে ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা যায়।

সৌদি সরকারের হজ ও ওমরাহ মন্ত্রী সালেহ মোহাম্মদ বিন তাহের বেনতেনের আমন্ত্রণে বৃহস্পতিবার সন্ধ্যায় ধর্মমন্ত্রী মতিউর রহমানের নেতৃত্বে ৫ সদস্যের বাংলাদেশের প্রতিনিধি দল সৌদি আরব পৌঁছান।

পবিত্র নগরী মক্কার হজ অফিসে অনুষ্ঠিত চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রী সালেহ মোহাম্মদ বিন তাহের বেনতেন ও বাংলাদেশের ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।
এছাড়া সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ্, জেদ্দায় বাংলাদেশ কনসুলেটের কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন, বাংলাদেশ হজ অফিস ও জেদ্দার কাউন্সেলর (হজ) মো. মাকসুদুর রহমান ও কনসাল (হজ) মো. আবুল হাসান বৈঠকে উপস্থিত ছিলেন।

এসময় ধর্মমন্ত্রী জানান, চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে সর্বমোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী এ বছর হজ্ব পালন করতে পারবে। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ও বেসরকারি ব্যবস্থপনায় ১ লাখ ২০ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। সৌদি হজ মন্ত্রণালয়ের সাথে বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দল এ বছর বাংলাদেশ থেকে হজযাত্রীর কোটা ১০ ভাগ বাড়ানোর অনুরোধ করে। তাদের কোটা বাড়ানোর প্রস্তাব সৌদি হজ মন্ত্রণালয় বিবেচনার আশ্বাস দিয়েছে।

২০১৮ সালের হজ পালনেচ্ছুদের নিবন্ধন শেষ হয়েছে অনেক আগেই। তবে যারা ২০১৮ সালে হজে গমন করতে চান। তারা ইচ্ছা করলে সরকারি ব্যবস্থাপনায় এখনো নিবন্ধন করতে পারেন। আগামী ৩১ জানুয়ারি ২০১৮ পর্যন্ত সরকারি ব্যবস্থাপনা হজ সম্পাদনে ইচ্ছুকদের জন্য নিবন্ধনের সুযোগ থাকবে। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজে গমনে প্রাক-নিবন্ধনের কোটা আগেই পূর্ণ হয়ে গেছে।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *