192487

মুসলিম মেয়েকে দত্তক হিন্দু দম্পতির, বিয়েও হল ইসলামিক রীতিতে

খাদিজার বয়স তখন ১৩ বছর, বাবা-মা হীন ওই মুসলিম তরুণীকে দেখার কেউ ছিল না। সেসময় এগিয়ে আসে এক ধর্মপ্রাণ হিন্দু পরিবার। মনে কোন সংকোচ বা দ্বিধা না রেখেই খাদিজাকে দত্তক নেয় এই হিন্দু পরিবার। সেই থেকেই নিজের মেয়ের মতো লালন-পালন করেছেন দক্ষিণ ভারতের কেরালা রাজ্যের ত্রিশুরের কালারিপরাম্ভু গ্রামের বাসিন্দা মাদনান ও তাঁর স্ত্রী থাঙ্কামণি। শেষে সু-পাত্র দেখে মেয়ের বিয়েও দেন ওই হিন্দু দম্পতি।

মাদনানের দুই ছেলে কর্মসূত্রে দেশের বাইরে থাকেন। একজন থাকেন ওমান অন্যজন আরব আমিরাতে। স্বভাবতই একজন মেয়ের অভাব ছিল তাদের পরিবারে। আর সেই অভাব মিটিয়েছে খাদিজা। একদিকে মাদনান ও থাঙ্কামণি তাদের মেয়েকে পেয়েছে, অন্যদিকে দুই ভাই পেয়েছে তাদের বোনকে।

পরিবারে নতুন অতিথি হিসাবে আসার পর থেকে খাদিজাকে নিজের মেয়ের মতো বুকে জায়গা দিয়েছেন ওই হিন্দু দম্পতি। নিজের বাবা-মায়ের মতো ভালবাসা দিয়েছেন খাদিজাকে। একমুহুর্তেও খাদিজাকে বুঝতে দেন নি তিনি অন্য ধর্মের। সেইসঙ্গে খাদিজা যাতে একজন ধর্মপ্রাণ মুসলিম হিসাবে বেড়ে উঠতে পারে সেদিকেও নজর রেখেছিলেন মাদনান দম্পতি। খাদিজা যাতে প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে পারে সেদিকে লক্ষ্য রেখে নিজের বাড়িতে একটি আলাদা জায়গারও ব্যবস্থা করেন ওই দম্পতি। রমজান মাসে প্রতিদিন ভোরে উঠে খাদিজার জন্য আলাদা করে রান্না করে দেওয়া বা রোজা শেষে ইফতারের ব্যবস্থাও নিজে হাতে করেন মা থাঙ্কামণি।

দেখতে দেখতে বিয়ের উপযুক্ত হয়ে ওঠে খাদিজা। মেয়ের বিয়ে হলে গেলে যে আবার তারা একা হয়ে পড়বেন তা বুঝেও প্রকৃত বাবা-মায়ের মতো সেদায়িত্বও সামলেছেন মাদনান ও তার স্ত্রী। কারণ বাবা হিসাবে নিজের হাতে মেয়ের বিয়ে দেওয়াটা তার থেকেও বড় পাওনার বলে মনে করেন মাদনান। সেইমতো আকবর নামে স্থানীয় এক যুবকের সাথে বিয়ে দেন তিনি। তবে শুধুমাত্র ভাল পাত্র দেখে বিয়েই নয়, বিয়ের পুরো খরচটাও জুগিয়েছেন তারা।

ইসলাম ধর্মের রীতি মেনেই বিয়ে সম্পন্ন করার জন্য এরপর স্থানীয় মসজিদে যোগাযোগ করেন মাদনান। এরপর গত ৮ জানুয়ারী কাজি ডেকে ধুমধাম করে কাছে দাঁড়িয়ে থেকে মেয়ের বিয়ে দেন ওই দম্পতি। বিয়েতে হাজির ছিলেন মাদনানের আত্মীয়রা, উপস্থিত ছিলেন মসজিদ কমিটির সদস্য, খাদেজা ও আকবরের পরিবারের মানুষজনও।

দুই ছেলের মতো মাদনান নিজেও একসময় কর্মসূত্রে বাইরে ছিলেন। যদিও পরবর্তীতে বাড়িতে ফিরে এসে কৃষিকাজে যুক্ত হন। দুই ছেলে বাইরে থাকার সূত্রে মেয়েকে পেয়ে এতদিন সুখ-দু:খে মেতে ছিলেন মাদনান। কিন্তু মেয়ের বিয়ের পর আবার ফের একা হয়ে গেল ওই হিন্দু দম্পতি। যদিও তারা জানিয়েছেন ‘মেয়ের বিয়ে হয়ে গেলেও কোন কিছুর পরিবর্তন হবে না। খাদিজা আগের মতোই আমাদের মেয়ে হয়েই থাকবে’।

সূত্র: বিডি প্রতিদিন

ad

পাঠকের মতামত