192266

ব্যাকটেরিয়া গুঁড়ো দুধে; ঝুঁকিতে ৮৩টি দেশ

 

ফরাসি দুগ্ধজাত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ল্যাকটালিসের গুঁড়ো দুধে ব্যাকটেরিয়া সংক্রমণের বিষয়টি স্বীকার করে নেওয়া হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। সালমোনেলা নামের এ ব্যাকটেরিয়ার সংক্রমণের ঝুঁকিতে আছে অন্তত ৮৩টি দেশ।

ব্যাকটেরিয়ার সংক্রমণের বিষয়টি প্রতিষ্ঠানটি গোপন করার চেষ্টা করছে বলে অভিযোগ থাকলেও আজ রবিবার ব্যাকটেরিয়া সংক্রমণের কথা স্বীকার করে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ইমানুয়েল বেসনিয়ের। ফরাসি দৈনিক জার্নাল ‘দু ডিমানচে’ এর সাথে এক বিশেষ সাক্ষাৎকারে ইমানুয়েল বলেন, “ব্যাকটেরিয়া সংক্রমণের অভিযোগ এসেছে। আর এজন্য তদন্ত হবে। আমরা তদন্তে পূর্ণ সহযোগিতা করব”।

বিশ্বের প্রায় ৮৩টি দেশের ১২মিলিয়ন বক্স গুঁড়ো দুধ ইতোমধ্যে ফিরিয়ে নেওয়া হচ্ছে ল্যাকটালিসের পক্ষ থেকে। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বিবিসিকে বলেন, “ইউরোপ, এশিয়া, লাতিন অ্যামেরিকা এবং আফ্রিকার আক্রান্ত দেশগুলোকে ইতোমধ্যে দুধের বক্স ফিরিয়ে দিতে বলা হয়েছে”। তবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে ব্যাকটেরিয়ার সংক্রমণ হয়নি বলেও জানান ঐ মুখপাত্র।

তবে এরই মধ্যে ফ্রান্সে ৩৫টি শিশু এ গুঁড়া দুধ গ্রহণের পর সালমোনেলা ব্যাকটেরিয়াতে আক্রান্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে। আর স্পেনে আক্রান্ত হয়েছে ১টি শিশু। ল্যাকটালিসের পক্ষ থেকে সংক্রমিত শিশুদের চিকিৎসায় তাদের পরিবারগুলোতে সহায়তার নিশ্চয়তা দেওয়া হয়েছে।

উত্তর-পশ্চিম ফ্রান্সের ক্যারন শহরে অবস্থিত সিলিয়া ফ্যাক্টরিতে সংস্কার কাজ চলার সময় এ ব্যাকটেরিয়ার সংক্রমণ হয়েছে বলে ধারণা করছে প্রতিষ্ঠানটি। উৎস : বিবিসি/দ্য গার্ডিয়ান

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *