192399

বাংলাদেশের বিপক্ষে এক ওভারে ১০ বল করলেন মুজারাবানি

এত লম্বা যে ভারতীয় আম্পায়ার চেত্তিহোদি শামসুদ্দিন তার সঙ্গে কথা বলছিলেন যেন আকাশের দিকে তাকিয়ে। বাংলাদেশের বিপক্ষে দীর্ঘদেহি ব্লেসিং মুজারাবানিকে অভিষেক করায় আজ জিম্বাবুয়ে। ২১ বছর বয়সী এই ক্রিকেটার ডান হাতি ফাস্ট মিডিয়াম। কাইল জার্ভিস, তেন্দাই চাতারা কিংবা ক্রিস্টোফার এমফোপুর সঙ্গে জিম্বাবুয়ে বোলিং লাইনআপে বৈচিত্র্য আনার জন্যই ‘লম্বু’ এই পেসারকে ত্রিদেশীয় সিরিজের দলে অন্তর্ভূক্ত করে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড।

হঠাৎ দেখলে মনে হবে যেন পাকিস্তানের সবচেয়ে লম্বা পেসার মোহাম্মদ ইরফানকে ছাড়িয়ে ‘তালগাছ এক পায়ে দাঁড়িয়ে, সব গাছ ছাড়িয়ে’ টাইপের ক্রিকেটার মনে হবে। তবে মুজারাবানির সঠিক উচ্চতা জানার কোনো মাধ্যম এখনও পাওয়া যায়নি। কারণ, কোথাও তার উচ্চতা লেখা নেই।

সে যাই হোক, এই উচ্চতাই কিছুটা কাল হয়ে দাঁড়িয়েছে মুজারাবানির। ইনিংসের ২৮তম ওভারে যে ঘটনার জন্ম দিলেন তিনি, তাতে নিজের উচ্চতাকেই হয়তো ধীক্কার জানাবেন মুজারাবানি। ওভারের প্রথম বল করলেন তিনি তামিমকে। ১ রান নিলেন বাংলাদেশ ওপেনার। পরের বল করতে গিয়েই ওভার স্টেপিং। আম্পায়ার নো বলের সঙ্গে জানালেন ফ্রি হিট।

যদিও মুশফিকুর রহীম রানই নিতে পারলেন না। পরের বলে নিলেন ১ রান। তিন বল ঠিক ঠিন শেষ হলো। এরপরই বাধলো যত বিপত্তি। টানা নো বল দেয়া শুরু করলেন মুজারাবানি। সবগুলোই ওভার স্টেপিং। চতুর্থ বল করতে আসার পর আম্পায়ার নো বল ঘোষণা করলেন। দেখিয়ে দিলেন ওভার স্টেপিং হয়েছে। পরের বলে আবারও ওভার স্টেপিং। পরের বলে আবারও একই কাণ্ড। অথ্যাৎ টানা তিনটি ওভার স্টেপিংয়ের কারণে নো বল দিলেন মুজারাবানি। এ সময় তাকে খানিকটা বিরক্তও দেখাচ্ছিল। শেষ পর্যন্ত চতুর্থ চেষ্টায় গিয়ে সঠিক বল করতে পারলেন তিনি।

সব মিলিয়ে ২৮তম ওভারে গিয়ে মোট ১০টি বল করলেন ব্লেসিং মুজারাবানি। মোট রান দিলেন ১১টি। পরের ওভারেই ৮ উইকেটের ব্যবধানে জয় ঘরে তুলে নিলো বাংলাদেশ।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *