192318

তিন পেসার দুই স্পিনার নিয়েই মাঠে বাংলাদেশ

পরিবর্তিত পরিস্থিতি, পরিবেশ, আবহাওয়া, কনকনে ঠান্ডা এবং ঘন কুয়াশার কারণে ত্রিদেশীয় সিরিজে টিম কম্বিনেশন কেমন হবে তা নিয়ে আগ্রহের কমতি ছিল না। জাগো নিউজের পাঠকদের জন্য আগেই “তিন পেসার দুই স্পিনার নিয়ে নামছে বাংলাদেশ” এমন শিরোনামে সংবাদ প্রকাশ করা হয়েছিল। নিজেদের প্রথম ম্যাচে আজ (সোমবার) তিন পেসার ও দুই স্পিনার নিয়েই মাঠে নেমেছে টাইগাররা।

আগেই জানা গেছে, ইমরুল কায়েস প্রথম ওয়ানডে খেলতে পারছেন না। তার পরিবর্তে তামিমের সঙ্গে ইনিংস ওপেন করবেন এনামুল হক বিজয়। আর তিন নম্বরে অর্থাৎ ওয়ানডাউনে ব্যাট করবেন সাকিব আল হাসান। অধিনায়ক মাশরাফি এবং টেকনিক্যাল ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন জানিয়েছিলেন, ঘন কুয়াশা এবং শিশির ভেজা উইকেটের কারণে হয়তো চার পেসার নিয়েই মাঠে নামবে বাংলাদেশ।

কিন্তু প্রতিপক্ষ জিম্বাবুয়ে বলেই পুরনো ফর্মুলায় ফিরে যাচ্ছে টিম বাংলাদেশ। টাইগাররা মাঠে নামবে সাত ব্যাটসম্যান (তামিম, বিজয়, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ, সাব্বির ও নাসির) ও তিন পেসার এবং এক স্পেশালিস্ট স্পিনার নিয়ে।

তাহলে একাদশে আসছেন কারা? পেসারের কোটায় অধিনায়ক মাশরাফি অটোমেটিক চয়েজ। সঙ্গে নিজেকে খুঁজে ফিরলেও কাটার মাস্টার মোস্তাফিজ থাকবেন অনিবার্যভাবেই। বিপত্তি বেধেছে থার্ড সিমার কে, তা নিয়েই। ভাবা হচ্ছিল শিশির ভেজা আবহাওয়ায় আবুল হোসেন রাজু কিংবা সাইফুউদ্দিনদের যে কেউ একজন কিংবা দু’জন খেলবেন; কিন্তু রোববার রাতে টিম মিটিংয়ের পর জানা গেল চমকপ্রদ তথ্য। আবুল হোসেন রাজু কিংবা সাইফউদ্দিনের কেউই থাকছেন না। জিম্বাবুয়ের সাথে আগামীকাল (সোমবার) তিন জাতি ক্রিকেটের প্রথম ম্যাচে থার্ড সিমার হিসেবে খেলবেন অভিজ্ঞ রুবেল হোসেন।

বাঁ-হাতি সাকিব তো আছেনই। তার সঙ্গে একাদশে স্পিন স্পেশালিস্ট হিসেবে দেখা যাবে আরেক বাঁ-হাতি সানজামুল ইসলামকেও। জানা গেছে, জিম্বাবুয়ের ব্যাটিং লাইনআপে ডানহাতি ব্যাটসম্যান বেশি থাকায় স্পিনারের কোটায় মিরাজের বদলে বাঁহাতি সানজামুলকে নেয়া হয়েছে। বাঁ-হাতি ব্যাটসম্যান বেশি থাকলে মিরাজই হয়তো সাকিবের সঙ্গী হয়ে যেতেন।

টিম ম্যানেজমেন্ট সূত্র আরও নিশ্চিত করেছে, জিম্বাবুয়েনেরা বরাবরই পেস বল ভালো খেলে। বাংলাদেশের মাটিতে শেষ আট ম্যাচের সবগুলোতে হেরে যাওয়া জিম্বাবুয়েকে বধ করতে স্পিনই অনেক কার্যকর অস্ত্র। তাই প্রচণ্ড শীত আর কুয়াশার মধ্যেও চার পেসার খেলানোর চিন্তা বাদ দিয়ে ক্রেমার বাহিনীকে হারাতে তিন পেসার ও দুই স্পিনার ফর্মুলায় মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ।

বাংলাদেশ দল
তামিম ইকবাল, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, নাসির হোসেন, মাশরাফি বিন মুর্তজা, সানজামুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।

ad

পাঠকের মতামত