191968

বিএনপির আহ্বান নির্বাচনকালীন সরকার নিয়ে সংলাপ ডাকার

সংবিধানে নির্বাচনকালীন সরকারের কোনো বিধান না থাকায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ‘নির্বাচনকালীন সরকার গঠনে’ রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের উদ্যোগ নিতে প্রধানমন্ত্রীর প্রতি আহবান জানিয়েছে বিএনপি।

জাতির উদ্দেশে দেয়া প্রধানমন্ত্রীর ভাষণ নিয়ে দলের আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় শনিবার বিকালে সংবাদ সম্মেলনে এ কথা বলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, প্রধানমন্ত্রী যদি আন্তরিকভাবে নির্বাচনকালীন সরকার সম্পর্কে নতুন কিছু ভেবে থাকেন, তাহলে তার উচিত হবে এ নিয়ে সব স্টেকহোল্ডারদের সঙ্গে সংলাপের উদ্যোগ নেয়া।

মির্জা ফখরুল বলেন, আমার দল মনে করে একটি আন্তরিক ও হৃদ্যতাপূর্ণ সংলাপের মাধ্যমে ২০১৮ সালের নির্বাচন সম্পর্কে অর্থবহ সমাধানে আসা সম্ভব। দীর্ঘকাল ধরে সব বিরোধী দল ও সুশীল সমাজসহ সব দলের অংশগ্রহণে আলাপ-আলোচনার মাধ্যমে একটি গ্রহণযোগ্য নির্বাচনের পদ্ধতি নির্ধারণের দাবি জানাচ্ছি।

সংবিধানে নির্বাচনকালীন সরকার সম্পর্কে স্পষ্ট কোনো বিধান নেই উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, নির্বাচনকালীন সরকারের রূপরেখা কেমন হতে পারে,তা নিয়ে বিএনপির রূপরেখা ‘যথাসময়ে’ উপস্থাপন করা হবে।

বিএনপি মহাসচিব বলেন, সংসদ বহাল রেখে দলীয় সরকারের অধীনে যদি নির্বাচন অনুষ্ঠিত হয়, তাহলে সেই নির্বাচন কখনো সুষ্ঠু হবে না। কারণ সংসদ বহাল থাকা অবস্থায় নির্বাচনকালীন সরকারও হবে বিদ্যমান সরকারেরই অনুরূপ।

এর আগে শুক্রবার প্রধানমন্ত্রীর ভাষণের পরপরই তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপির পক্ষ থেকে বলা হয়েছিল, এতে সংকট আরও ঘনীভূত হলো।

ad

পাঠকের মতামত