191854

জেনে নিন, আপনার ন্যাশনাল আইডি কার্ড দিয়ে কয়টি সিম নিবন্ধিত হয়েছে?

নিউজ ডেস্ক:  নিউজ আপনার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ব্যবহার করে কতটি সিম নিবন্ধন হয়েছে তা আগামী ৭ জুলাই থেকে জানতে পারবেন। তবে তার আগে আপনি এ তথ্য জেনে নিতে পারেন মুহূর্তেই। প্রাথমিক অবস্থায় দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর বাংলালিংক এবং তৃতীয় বৃহত্তম মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেড এ সেবা চালু করেছে। তবে আনুষ্ঠানিকভাবে এ ব্যাপারে এখনও কোন ঘোষণা দেওয়া হয়নি।

বাংলালিংক গ্রাহকরা তাদের মোবাইলে *1600*2# ডায়াল করলে ফিরতি একটি এসএমএস-এর মাধ্যমে জানতে পারবেন কোন কোন সিম একটি এনআইডির তত্ত্বাবধায়নে নিবন্ধিত হয়েছে। অন্যদিকে রবির গ্রাহকরা *1600*3# ডায়াল করলে মোবাইল স্ক্রিনেই দেখিয়ে দেবে এক আইডিতে কোন কোন সিম নিবন্ধিত হয়েছে। আপাতত এই দুটি অপারেটর সেবাটি চালু করলেও শিগগির অন্যান্য অপারেটররাও এ সেবাটি চালু করবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এদিকে সম্প্রতি দেশের বিভিন্ন এলাকায় নিবন্ধিত সিম বিক্রির খবর পাওয়া যাচ্ছে। এছাড়া এক জনের সিম অন্য আরেকজনের নামে নিবন্ধনের খবরও পাওয়া যাচ্ছে। নিবন্ধিত সিম জালিয়াতি করে অর্থ আত্মসাতের ঘটনাও জানা গেছে। তবে অপারেটরগুলো তাদের গ্রাহকদের এক এনআইডিতে কতগুলো এবং কোন কোন সিম নিবন্ধিত হয়েছে সে খবর জানিয়ে দিলে এ ধরণের সমস্যা আর হবে না বলে মনে করা হচ্ছে। একই সাথে কোন গ্রাহকের আইডিতে অপরিচিত কোন সিম নিবন্ধিত হলে গ্রাহক চাইলে সেটা উত্তোলন বা বন্ধ করে দিতে পারবেন।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *