191087

ট্যাক্স দিতে হবে না সৌদি প্রবাসী শ্রমিকদের

সৌদিতে প্রবাসী শ্রমিকদের নতুন করে কোনো ট্যাক্স দিতে হবে না বলে নিশ্চিত করেছে শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় (এমএলএসডি)। মন্ত্রণালয়ের দাবি সামাজিক মাধ্যমে এ নিয়ে ভুল তথ্য ছড়াচ্ছে। প্রবাসী শ্রমিকদের মাসিক বেতন ৩ হাজার সৌদি রিয়ালের বেশি হলেই তাদের ১০ শতাংশ ট্যাক্স দিতে হবে বলে যে খবর ছড়িয়েছে তা সত্য নয় বলেও উল্লেখ করা হয়েছে। এমন তথ্য দিয়ে খবর প্রকাশ করেছে সৌদি গেজেট।

কিছুদিন আগেই সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের পক্ষ থেকে জানানো হয়, ২০১৮ সাল থেকে মূল্য সংযোজন কর ধার্য করা হবে।

ফেডারেল ট্যাক্স অথরিটির নতুন কর পদ্ধতির আওতায় আরো পণ্য ও সেবার উপর ভ্যাট ও ট্যাক্স জারি হচ্ছে। যেসব ব্যবসায় তিন লাখ পঁচাত্তর হাজার দিরহাম বা তার বেশি আয় হবে সে সব প্রতিষ্ঠানকে ভ্যাট এর আওতায় আনা হচ্ছে।

তবে প্রবাসী শ্রমিকরা এই ট্যাক্সের আওতায় থাকছেন না। শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের মুখপাত্র খালেদ আবা আল খইল বলেছেন, এ ধরনের খবরের কোনো সত্যতা নেই। বিদেশি শ্রমিকদের ওপর নতুন ট্যাক্স আরোপের কোনো ইচ্ছাই আমাদের নেই।

প্রবাসীদের নিয়োগ ও ওয়ার্ক পারমিটের ক্ষেত্রে ৬০টি চাকরির ক্ষেত্র বাতিল করা হচ্ছে বলেও যে সব খবর বেড়িয়েছে তা ভুল। আবা আল খইল জানিয়েছেন, মাত্র ১৯টি চাকরির ক্ষেত্র সীমিত করা হচ্ছে। সূত্র: সৌদি গেজেট

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *