186569

‘সৌদি অবরোধে কাতার আরও শক্তিশালী হয়েছে’

সৌদি জোটের অবরোধ কাতারকে আরও শক্তিশালী করেছে জানিয়েছে দেশটি। সোমবার (১৮ ডিসেম্বর) জাতীয় দিবস উদযাপন উপলক্ষে কাতার এ বার্তা দিয়েছে। দিবসটি উপলক্ষে জাতীয় শোভাযাত্রা ও অনুষ্ঠানের সব প্রস্তুতি সম্পন্ন করেছে কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, প্রতিরক্ষা ও আমিরের গার্ড বাহিনী। এতে অংশ নেবেন কাতারের আমির শায়খ তামিম বিন হামদ আল সানি, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ কর্মকর্তা, বিশিষ্ট নাগরিক ও বিদেশি অতিথিরা।

কাতারের জাতীয় দিবস উদযাপনে এবার ভিন্নতা হলো চলমান উপসাগরীয় সংকট তৈরির পর এটি প্রথম জাতীয় দিবস উদযাপন। সৌদি আরব, মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত গত ৬ মাস ধরে কাতারের বিরুদ্ধে নৌ, স্থল ও আকাশ পথ অবরোধ অব্যাহত রেখেছে। গত বছর দেশটি সিরিয়াবাসীর সঙ্গে সংহতি জানিয়ে এ দিবস উদযাপন বাতিল করেছিল এবং দেশটির আলেপ্পোর জন্য ৭০ মিলিয়ন ডলার দান করে।

তিন দিনব্যাপী জাতীয় দিবস উদযাপনে এবার আমিরের স্লোগান ‘সম্মান ও কল্যাণের সুসংবাদ নাও’।

কাতার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিডিয়া শাখার প্রধান আহমাদ বিন সাঈদ রমাহি বলেন, ‘এবার কাতারের জাতীয় দিবস উদযাপন ভিন্ন নতুন বার্তা ও গভীর প্রত্যয় বহন করছে। আমাদের অবরোধকারী দেশগুলো ভেবেছিল, তারা মিথ্যা ও ভ্রান্ত তথ্য দিয়ে কাতারের মনোবল ভেঙে দিতে পারবে। কিন্তু তাদের সে ধারণা অসার প্রমাণ হয়েছে। বিবেকবান কাতারি জনগণ আমিরের নেতৃত্বে ঐক্যবদ্ধ। আগামীকাল থেকে উৎসবমুখর পরিবেশে জাতীয় দিবস উদযাপন জনগণ ও নেতাদের মাঝে এ আস্থা আরও গভীর করবে। সূত্র: আল জাজিরা আরবি।

ad

পাঠকের মতামত