186439

পবিত্র কুরআনে শান্তি-সম্প্রীতির বার্তা সুন্দরভাবে বর্ণিত হয়েছে: ভারতীয় সেনাপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক: জম্মু-কাশ্মিরের তরুণদের ধর্মীয় গোঁড়ামি থেকে দূরে রাখতে ও মূলধারায় নিয়ে আসতে কুরআনের বাণী অনুস্মরণের পরামর্শ দিয়েছেন ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত। তিনি বলেছেন, পবিত্র কুরঅানে বর্ণিত শান্তির বার্তা অনুস্মরণ করা উচিত তরুণদের।

নয়াদিল্লিতে সেনাপ্রধানের কার্যালয়ে জম্মু-কাশ্মিরের একদল মাদরাসা শিক্ষার্থীর উদ্দেশ্যে তিনি বলেন, পবিত্র কুরআনে শান্তি ও সম্প্রীতির বার্তা সুন্দরভাবে তুলে ধরা আছে। কিন্তু মানুষ এর মর্মার্থ বুঝে না। তিনি বলেন, পবিত্র এই গ্রন্থে সহিংসতার বাণী নেই।

ভারতীয় এই সেনাপ্রধান কাশ্মির-উপত্যকায় শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে ক্রিকেট, ফুটবল ও অন্যান্য সমাজ সেবামূলক কাজে ব্যস্ত থাকতে মাদরাসার শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। এসময় তিনি ২৫ সদস্যের মাদরাসা শিক্ষার্থী দলটিকে প্রশ্ন করেন, তোমাদের কতজন পবিত্র কুরআন পড়েছো?

‘পবিত্র কুরআনে যে বার্তা আছে তা আমি তোমাদের জানাবো। এতে শান্তি এবং সম্প্রীতির বার্তা আছে। এবং এতে সুন্দরভাবে করে তুলে ধরা আছে। আইএস যেসব কথা বলছে কুরআনের কোথাও তার উল্লেখ নেই।’

‘সুতরাং পবিত্র বইয়ে যে বার্তা আছে, তা তোমাদের অনুস্মরণ করতে হবে। তোমরা মনে কর, মানুষ অনুধাবন করছে। আমরা ভালোভাবে বুঝতে পারি না। অত্যন্ত স্বাভাবিক উপায়ে কুরআনে মানবিক মূল্যবোধের শিক্ষার কথা বর্ণিত হয়েছে।’

১৩ থেকে ২২ বছর বয়সী জম্মু-কাশ্মিরের মাদরাসা শিক্ষার্থীদের এই দলটিকে ১২ ডিসেম্বর নয়াদিল্লিতে নিয়ে যায় সেনাবাহিনী। সেখানে সেনাপ্রধান বিপিন রাওয়াতের সঙ্গে আলোচনা করেন তারা। এই শিক্ষার্থীদের অনেকেই প্রথমবারের মতো নয়াদিল্লিতে গেছেন।
সূত্র : সিয়াসাত।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *