185698

এক রাতে গেইলের চার পুরস্কার

৮ ম্যাচে সর্বোচ্চ রান মাত্র ৫১। নামের পাশে আর একটি মাত্র হাফসেঞ্চুরি। এমন পরিসংখ্যান ক্রিস গেইলের নামের পাশে বেমানান! নিজের রেকর্ড ঠিকঠাক করলেন শেষ তিন ম্যাচে।

প্রথমটা এলিমিনেটর ম্যাচে খুলনার বিপক্ষে ৫১ বলে ১২৬ রানের ঝড়ো ইনিংসে লন্ডভন্ড করে দেন খুলনার শিরোপার স্বপ্ন। আজ ঢাকার বিপক্ষে ৬৯ বলে গেইল করলেন ১৪৬ রান। তাতেই পাল্টে গেল পরিসংখ্যান, রেকর্ড বুক। ১১ ম্যাচে তার রান ৪৮৫। ব্যাটসম্যানদের তালিকার শীর্ষে থেকে ক্রিস গেইল জিতলেন টুর্নামেন্টের সেরা পুরস্কারও।

১১ ইনিংসে ক্রিস গেইল ৪৮৫ রান করেছেন। ২টি সেঞ্চুরির সাথে হাঁকিয়েছেন ২টি হাফ সেঞ্চুরি। সব মিলিয়ে ২৯ চার ও ৪৭ ছক্কা হাঁকিয়েছেন যা বিপিএলের এক আসরে সর্বোচ্চ।

ফাইনাল ম্যাচে চ্যাম্পিয়ন ও রানার্সআপ বাদে দেওয়া হয় আরও পাঁচটি পুরস্কার। যার চারটিই জিতেছেন রংপুরের এ ওপেনার। ম্যান অব দ্য টুর্নামেন্টের আগে ক্রিস গেইলের হাতে উঠে ম্যাচ সেরার পুরস্কার। তারও আগে পান সেরা ব্যাটসম্যান এবং মোস্ট এক্সসাইটিং খেলোয়াড়ের পুরস্কার। আর ফাইনালের সেরা বোলারের পুরস্কার পেয়েছেন নাজমুল ইসলাম অপু।

টুর্নামেন্টের সেরার পুরস্কার জিততে গেইল পিছনে ফেলেছেন স্বদেশী এভিন লুইস, সতীর্থ রবি বোপারা ও ফাইনালের প্রতিপক্ষ থাকা সাকিব আল হাসানকে।

১২ ম্যাচে এভিন লুইস ৩৯৬ রান করে দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন। ‍তৃতীয় সর্বোচ্চ ৩৬৫ রান করেছেন রবি বোপারা।পাশাপাশি বল হাতে নিয়েছেন ৮ উইকেট। আর টুর্নামেন্টের সর্বোচ্চ২২ উইকেট শিকার করেছেন সাকিব আল হাসান। কিন্তু ব্যাট হাতে ফ্লপ বিশ্বসেরা অলরাউন্ডার। ২৩.৪৪ গড়ে করেছেন ২১১ রান।

প্রথম দুই আসরে সাকিব আল হাসানের হাতে উঠেছিল টুর্নামেন্ট সেরার পুরস্কার। তৃতীয় আসরে আসহার জাইদি দ্যুতি ছড়িয়ে এ পুরস্কার জিতেন। এরপর মাহমুদউল্লাহর হাত ঘুরে আবারও বিদেশি ক্রিকেটারের হাতে টুর্নামেন্ট সেরার পুরস্কার।

ad

পাঠকের মতামত