185628

যুক্তরাষ্ট্রের টাইমস স্কয়ারে বোমা বিস্ফোরণ: আকাইদ উল্লাহ সম্পর্কে এখন পর্যন্ত যা জানা গেছে

যুক্তরাষ্ট্রের ম্যানহাটনে টাইমস স্কয়ারে বোমা বিস্ফোরণকারী আকাইদ উল্লাহ আগে ছিলেন একজন ট্যাক্সি ড্রাইভার। ব্রুকলিনের অ্যাপার্টমেন্টে থাকার সময় ইন্টারনেটে বোমা তৈরির ভিডিও দেখে দেখে বোমা বানানো শিখেছিলো সে, তেমনটাই জানিয়েছে সেখানকার তদন্তকারী কর্মকর্তারা।

পাইপ বোমা বিষ্ফোরণে খানিকটা আহত আকাইদ উল্লাহ বর্তমানে পুলিশি হেফাজতে রয়েছে। এই ঘটনায় আহত হয়েছে আরো অন্তত তিনজন।

ব্রুকলিনের উইন্ডসর টেরেন্সে হামলাকারীর অ্যাপার্টমেন্টের একজন প্রতিবেশি জানায়, বিগত একমাস যাবত তাকে দেখা যায়নি। এবং তার বাড়িকে শান্ত-ইসলামী রীতি নীতি মেনে চলা হয় এমনটাই মনে হতো সবসময়। সেখানেও কোনো চরমপন্থার চিহ্ন পাওয়া যায়নি।

ওই প্রতিবেশি আরো বলেন, তারা সত্যিই খুব ভালো মানুষ। বিষয়টা চমকানোর মতোই। পাসিংয়ে আকাইদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় হতো আরলেন জড়রাজ নামে তার আরেক প্রতিবেশির।

তিনি বলেন, আমরা সবাই একে অপরকে চিনি, আমাদের ব্লক পার্টি হয় প্রায়ই, রমজানের সময় ডিনার পার্টিতেও আমরা অংশ নিতাম। আমাদের সম্পর্কও খুব ভালো ছিলো।

আকাইদ ও তার পরিবার যে বাড়িতে থাকেন, ঠিক তার পাশেই থাকেন অ্যালান বুতরিকো। সিএনএনকে তিনি জানান, আকাইদ থাকতেন ভূগর্ভস্থ ঘরে। দোতলায় থাকতেন তার বোন। তার ভাইও থাকতেন একই ভবনে। বুতরিকো জানান, গত দুই রাত ধরে আকাইদের বাড়ি থেকে মারামারি, চিৎকার ও কান্নার আওয়াজ পাওয়া যাচ্ছিল। কান্না ও গোঙানোর শব্দও শোনা যাচ্ছিলো। তবে কি হয়েছে বুঝতে পারেননি। পুলিশেও খবর দেওয়া হয়নি।

অ্যালান আরও জানান, বন্ধুসুলভ ছিলেন না আকাইদ। তার পরিবার একেবারেই অর্ন্তমুখী স্বভাবের। কারও সঙ্গেই খুব একটা কথা বলত না। তারা কেবল এখানে থাকত, ব্যস এটুকুই।

জানা গেছে আকাইদের বাড়ি চট্টগ্রামের সন্দ্বীপে। বাড়ি মুছাপুর পন্ডিতদের হাটের পূর্ব পাশে। তার বাবার নাম সানা উল্লা। আগে থাকতেন ঢাকার হাজারীবাগে। এই ঘটনার তদন্তের সঙ্গে জড়িত কর্মকর্তারা জানিয়েছেন এর আগে কোনো জঙ্গি সংগঠনের সঙ্গে তার সম্পৃক্ততার কোনো ধরনের খবর অথবা তার সম্পর্কে কোনো তথ্য কোনো মার্কিন গোয়েন্দা বা আইনশৃঙ্খলা বাহিনীর কেউই কখনো বলেনি। তবে সেটা থেকে প্রমাণিত হয়না যে তার আসলেই কোনো সম্পৃক্ততা নেই।

ফ্যামিলি ভিসা নিয়ে ৭ বছর আগে নিউইয়র্কে যান আকাইদ। তবে তদন্তকারীদের ধারণা সে নিজে নিজেই এই ধরনের বিচ্ছিন্নতার সঙ্গে সম্পৃক্ত হয়ে পড়ে। বিশেষ করে ইন্টারনেটে সন্ত্রাসীদের প্রোপাগান্ডা দেখে। এমনও হতে পারে সে এমন কিছু সন্ত্রাসীদের ভিডিও দেখেছিলো যেটা তাকে ভুল বিস্ফোরক ডিভাইস বানাতে সাহায্য করেছিলো।

২০১২ সালের মার্চ থেকে ২০১৫ সালের মার্চ পর্যন্ত লিমো ট্যাক্সি চালানোর লাইসেন্স ছিলো আকাইদের। এরপর ওই লাইসেন্স আর নবায়ন করা হয়নি। তবে শহরের ইয়েলো ট্যাক্সি বা উবার চালানোর লাইসেন্স তার ছিল না।

নিউ ইয়র্কের স্টেট গভর্নর অ্যান্ড্রু কোমো বলেন, সাম্প্রতিক সময়ে আইএস অনুপ্রাণিত সব হামলাগুলোই সন্ত্রাসীরা একা করছে। আর তারা সবাই এসব শিখেছে ইন্টারনেট থেকে, সেখান থেকেই তথ্য সংগ্রহ করেছে তারা। তাদের বলা যায়, একাকী নেকড়ে। চ্যানেল আই অনলাইন

ad

পাঠকের মতামত