185563

বাজে স্বপ্ন থেকে মুক্তি পেতে করণীয়!

বাজে স্বপ্ন দেখে কিন্তু প্রায়ই আমরা ঘেমে নেয়ে জেগে উঠি। শুধু এরকম কেন, জলে ডুবে যাচ্ছেন, পরীক্ষায় লেখা শেষ করতে পারছেন না, কোনো গভীর খাঁদে পড়ে যাচ্ছেন, কেউ আপনার গলা টিপে ধরছে- এরকম ভয়ানক বাজে স্বপ্ন কাউকে মাঝেমাঝে আবার কাউকে নিয়মিত হন্ট করে।

আপনিও যদি মাঝরাতে জেগে উঠে থাকেন ভয়ের ঠেলায়, তাহলে আজকের লেখা কিন্তু আপনারই জন্য। ঘুমের আগে ঠিক কি কি বিষয় মাথায় রাখবেন বাজে স্বপ্ন এড়াতে আজ রাতে ঘুমনোর আগেই তা জেনে নিন-

বাজে স্বপ্ন কী কারনে হয়-
বাজে স্বপ্নের অনেক কারণ থাকতে পারে। সারাদিন ধরে আমরা যা কিছু ভালো- মন্দ কাজ করি, বা আমাদের সাথে যা কিছু ভালো- মন্দ হয়, বা কোনো ঘটনা যদি আমাদের খুব ভয় বা দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায়- এই সমস্ত ঘটনায় কিন্তু আমাদের অবচেতন মনে থেকে যায়। কাজে কর্মে হয়ত আমরা সেই সব ঘটনা ভুলে যাই কিন্তু আমাদের অবচেতন মন কিন্তু সে সব ভোলে না এবং তার ফলেই যত ভয়ঙ্কর বাজে স্বপ্ন আমাদের ঘুমের বারোটা বাজায়।

১। ভৌতিক মুভি বা ক্রাইম মুভি নয়-
অনেকেই মোবাইল নিয়ে নরম বালিশে মাথা রেখে ঠিক ঘুমনোর আগে মুভি দেখতে পছন্দ করেন। মুভি দেখুন তাতে কোনো আপত্তি নেই কিন্তু ভুল করেও খুব ডিসটার্বিং মুভি যেমন ভুতের বা ক্রাইম সংক্রান্ত কিছু দেখবেন না। কারণ এতে আপনার অবচেতন মনে ওই বিষয়টি থেকে যায়। এতে কিন্তু বাজে স্বপ্ন দেখার সম্ভাবনা খুব বেড়ে যায়। ঘুমনোর আগে ভালো বই পড়ুন, এমনকি ভালো কিছু মুভিও দেখতে পারেন। এতে স্বপ্ন দেখলেও তা ভয়ের হবে না এবং ঘুমটাও বেশ ভালো হবে।

২। মেডিটেশন করুন-
মেডিটেশন মানসিক যে কোনো সমস্যার খুব ভালো সমাধান। সারাদিনের কাজের চাপ, দুশ্চিন্তা, স্ট্রেস ইত্যাদি কারণেও কিন্তু আপনার বাজে বা ভয়ের স্বপ্ন দেখার একটা কারণ তৈরি হতে পারে। তাই মন এবং মাথাকে শান্ত করার জন্য প্রতিদিন ঘুমনোর আগে ৫ মিনিট চোখ বন্ধ করে ভালো কিছু চিন্তা করুন, আপনার প্রিয় মানুষের কথা ভাবতে পারেন, ভালো কিছু ঘটনার কথা ভাবুন, আপনার পছন্দের কোনো ঘোরার জায়গার কথাও ভাবতে পারেন। এতে আপনার ভালো বা সুন্দর চিন্তা গুলি খারাপ চিন্তা কে দূরে সরিয়ে দেবে।

৩। ঘুমের জন্য ভালো পরিবেশ তৈরী করুন-
আমরা অনেকেই ছোটবেলা থেকে জেনে আসছি নোংরা জামাকাপড় পরে বা নোংরা বিছানায় ঘুমোলে নাকি বাজে স্বপ্ন দেখা যায়। শোবার সময় পরিষ্কার জামাকাপড় বা বিছানা পরিষ্কার না হলে কিন্তু ঘুমের ব্যাঘাত ঘটে থাকে। আসলে ঘুমের পরিবেশ যদি ভালো হয় তাহলে আপনার ঘুমও ভালো হয়। সেক্ষেত্রে কোনো খারাপ চিন্তা কিন্তু আপনার ঘুম কেড়ে নিতে পারবে না।

৪। মিউজিক থেরাপি-
বাজে স্বপ্ন বা নাইটমেয়ার কে দূর করতে হলে ঘুমনোর আগে আপনার স্ট্রেসকে দূর করা দরকার এবং আপনার স্নায়ু গুলিকে রিল্যাক্স মুডে আনা কিন্তু খুব জরুরি। তাই রাতে শোবার সময় মিউজিক থেরাপি ট্রাই করুন মানে পছন্দের গান গুলি শুনুন। এতে খুব তাড়াতাড়ি স্ট্রেস দূর হয় আর ঘুমটাও বেশ জমিয়ে আসে।

৫। শোবার আগে হালকা খাবার-
রাতে শোবার আগে অতিরিক্ত খাবার একেবারেই খাওয়া উচিত নয়। এর ফলে রাতে আপনার মেটাবলিজাম বেড়ে যায় এবং ব্রেন একটিভ হয়ে ওঠে। ফলে এই সময় বাজে স্বপ্ন দেখার সম্ভাবনা কিন্তু বেড়ে যায়। তাই রাতে শোবার আগে অল্প এবং হালকা খাবার খান।

ad

পাঠকের মতামত