185660

গেইলের এত রেকর্ড এক ইনিংসে!

বিপিএলের ফাইনালে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে হার না মানা সেঞ্চুরির পথে রেকর্ডের বন্যা বইয়ে দিয়েছেন ক্রিস গেইল। অসাধারণ এক ইনিংস খেলার পথে বেশ কয়েকটি রেকর্ড গড়েছেন। ভেঙে দিয়েছেন পুরনো রেকর্ড।

মঙ্গলবার মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ঢাকার অধিনায়ক সাকিব। ক্রিস গেইলের বিধ্বংসী সেঞ্চুরিতে নির্ধারিত ২০ ওভার শেষে মাত্র ১ উইকেট হারিয়ে ২০৬ রানের পাহাড় গড়েছে রংপুর।

দলীয় ৬ রানের মাথায় জনসন চার্লসের উইকেট হারায় রংপুর। এরপর গেইল ও ম্যাককালাম মিলে ১০৭ বলে ২০১ রানের হার না মানা জুটি গড়ে দলকে বড় সংগ্রহ এনে দেন।
গেইল ৬৯ বলে ৫টি চার ও ১৮টি ছক্কার সাহায্যে ১৪৬ রানের হার না মানা ইনিংস খেলেন। অন্যদিকে ম্যাককালাম ৪৩ বলে ৫১ রানের অপরাজিত ইনিংস খেলেন। আসুন, গেইলের রেকর্ডগুলোর দিকে চোখ বুলানো যাক-

স্বীকৃত টি-টোয়েন্টিতে এক ইনিংসে রেকর্ড সর্বোচ্চ ১৮টি ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েন গেইল। ২০১৩ সালে পুনের বিপক্ষে কলকাতার হয়ে ১৭৫ রানের বিস্ময়কর ইনিংস খেলার পথে ১৭টি ছক্কা হাঁকিয়েছিলেন গেইলই। মঙ্গলবার নিজেই নিজের রেকর্ড ভাঙলেন গেইল।

স্বীকৃত টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ১৫ বার এক ইনিংসে ১০ কিংবা ততোধিক ছক্কা হাঁকিয়েছেন গেইল। গেইল ছাড়া মাত্র তিনজন ব্যাটসম্যান ইনিংসে ১০ কিংবা ততোধিক ছক্কা হাঁকাতে পেরেছেন দুবার করে।

বিপিএলের ইতিহাসে দ্বিতীয় বিদেশি ব্যাটসম্যান হিসেবে ১ হাজার রান করার মাইলফলক গড়েন গেইল। তার আগে বিদেশি খেলোয়াড় হিসেবে এই ল্যান্ডমার্ক স্পর্শ করেন মারলন স্যামুয়েলস। সবমিলিয়ে দশম ব্যাটসম্যান হিসেবে ১ হাজার রান করেন গেইল।
ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে স্বীকৃত টি-টোয়েন্টিতে ১০ হাজার রান করে আগেই চূড়ায় উঠেছিলেন গেইল। এবার প্রথম ব্যাটসম্যান হিসেবে ১১ হাজার রান করার কীর্তি গড়েন তিনি।

মঙ্গলবার বিপিএলের পঞ্চম আসরের ফাইনালে মুখোমুখি হয় ঢাকা ডায়নামাইটস ও রংপুর রাইডার্স। রংপুরের হয়ে অসাধারণ এক সেঞ্চুরি করার পথে টি-টোয়েন্টিতে ১১ হাজার রান পূর্ণ করেন গেইল।

ফাইনালে ব্যাটিংয়ে নামার সময় গেইলের নামের পাশে ছিল ১০,৯১০ রান। ব্যক্তিগত ৯০ রানে পৌঁছে ১১ হাজার রান পূর্ণ করেন তিনি। পরে ৫৭ বলে ৪টি চার ও ১১টি ছক্কায় সেঞ্চুরি পূর্ণ করেন গেইল।

বিপিএলে আরেকটি অসাধারণ মাইলফলক গড়েছেন ক্রিস গেইল। টুর্নামেন্টের ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ১০০টি ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েন এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান।
বিপিএলে এই নিয়ে ২৬টি ম্যাচ খেলেছেন গেইল। এই অল্প কয়টি ম্যাচেই তার নামের পাশে ১০৭টি ছক্কা। বিপিএলে মাত্র ৩টি হাফসেঞ্চুরি করলেও সেঞ্চুরি করেছেন ৫টি।

বিপিএলের চলতি আসরে সর্বোচ্চ ৪৮৫ রান করেছেন গেইল। দ্বিতীয় সর্বোচ্চ ৩৯৬ রান করেছেন এভিন লুইস। মাত্র দুই রানের জন্য বিপিএলের এক আসরে সর্বোচ্চ রান করার রেকর্ড গড়তে পারেননি গেইল। ২০১২ সালে ৪৮৬ রান করে রেকর্ডটি দখলে রেখেছেন পাকিস্তানের তারকা ব্যাটসম্যান আহমেদ শেহজাদ।

বিপিএলে এর আগে সর্বোচ্চ জুটির রেকর্ড ছিল ১৯৭। ২০১৩ সালের আসরে শাহরিয়ার নাফীসকে নিয়ে ১৯৭ রানের হার না মানা জুটি গড়েছিলেন লু ভিনসেন্ট। মঙ্গলবার বিপিএলের পঞ্চম আসরের ফাইনালে সেটিকে ছাপিয়ে গেলেন গেইল-ম্যাককালাম।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *