185225

রোবট সোফিয়াকে বাংলাদেশে আনতে খরচ হয়েছে ৯০ লাখ টাকা!

ঢাকা: কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সোফিয়াকে বাংলাদেশে আনতে কত টাকা খরচ হয়েছে এই নিয়ে কয়েকদিন থেকে শুরু হয়েছে নানা বিভ্রান্তি। ১০ থেকে ১২ কোটি টাকা খরচ করে সোফিয়াকে আনা হয়েছে বলে ফেসবুক ও অন্যান্য সোশ্যাল মিডিয়ায় খবর ছড়ানো হচ্ছে।
তবে আসলেই কি এতো টাকা খরচ হয়েছে?

জানতে চাইলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের জনসংযোগ কর্মকর্তা আবু নাসের বলেন, যারা ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রাকে যারা বাধাগ্রস্ত করতে চায়, তারা বিষয়টি নিয়ে উদ্দেশ্যপ্রণোদিতভাবে নানারকম মিথ্যা খবর ছড়াচ্ছে।
তিনি বলেন,গুজবে কান না দিয়ে ডিজিটাল বাংলাদেশের গড়ার পথে আমাদের এগিয়ে যেতে হবে। সোফিয়াকে বাংলাদেশের আনার পুরো খরচ বহন করেছে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ইসলামী ব্যাংক বাংলাদেশ।

পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আরাস্ত খান বলেন, ইসলামী ব্যাংক সব সময় বিজ্ঞান ও আধুনিক প্রযুক্তি শিক্ষায় গুরুত্ব দিয়ে থাকে। এরই অংশ হিসেবে রোবট সোফিয়াকে বাংলাদেশে প্রদর্শনের জন্য স্পন্সর করেছে ইসলামী ব্যাংক।

তিনি বলেন, এ রোবটকে দেখতে ডিজিটাল ওয়ার্ল্ডে কয়েক হাজার শিক্ষার্থী এসেছিল। তারা উৎসাহ পেয়েছে। আধুনিক প্রযুক্তির ও বিজ্ঞান বিষয়ে অনেক ধারণা নিয়েছে এটাই আমাদের স্বার্থকতা। সোফিয়াকে খুবই অল্প খরচে আনা হয়েছে।
যা আপনাদের ধারণায় নেই।

তিনি বলেন, রোবট সোফিয়ার পেছনে এক কোটিরও কম টাকা খরচ হয়েছে। তবে নাম প্রকাশে অনিচ্ছুক ব্যাংকের এক কর্মকর্তা জানান, রোবট সোফিয়াকে বাংলাদেশে আনার পেছনে প্রায় ৯০ লাখ টাকা খরচ হয়েছে।

ডিজিটাল ওয়ার্ল্ডের প্রধান আকর্ষণ ছিল সিঙ্গাপুরে তৈরি ও সৌদি আরবের নাগরিকত্ব পাওয়া সোফিয়া। মঙ্গলবার ভোরে ঢাকায় পৌঁছায় সোফিয়া এবং এর নির্মাতা ডেভিড হ্যানসন।

এদিন বেলা আড়াইটায় ‘টেক টক উইথ সোফিয়া’ শীর্ষক একটি অনুষ্ঠানে অংশ নিয়ে বুধবার ভোর রাতে সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছাড়ে সোফিয়া। ২৪ ঘণ্টারও কম সময় ঢাকায় অবস্থান করে সোফিয়া।

ad

পাঠকের মতামত