185137

বৃষ্টিতে রংপুর কুমিল্লার ম্যাচ ভেসে গেলে যা হবে ফলাফল!

স্পোর্টস ডেস্ক: আজ বাংলাদেশ প্রিমিয়ার লীগের গুরুত্বপূর্ণ কোয়ালিফায়ার ম্যাচ। সন্ধা ৬ টায় মুখোমুখি হবে মাশরাফির রংপুর রাইডার্স ও তামিমের কুমিল্লা ভিক্টোরিয়ানস। তবে আশংকা বৃষ্টির জন্য ভেসে যেতে পারে আজকের বিপিএল ম্যাচ। ম্যাচটি সরাসরি দেখাবে মাছরাঙা ও গাজী টিভি।

রবিবার সন্ধ্যা ৬টা থেকে শুরু হতে চলা এই ম্যাচটি নিয়েই এখন দেখা দিয়েছে অনিশ্চয়তা। কারণ বৃষ্টি। বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের প্রভাবে রাজধানীসহ সারাদেশে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েই চলছে। শুক্রবার দিবাগত রাত দেড়টার পর থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। আবহাওয়ার পূর্বাভাসে জানা যাচ্ছে, আগামীকালও বৃষ্টির বেশ সম্ভাবনা রয়েছে। ঠিক সময়ে যদি বৃষ্টি থেমে যায় তবে তো ভালোই। যদি না থাম তাহলে কপাল পুড়বে রংপুরের।

লিগ পর্বে ১২ ম্যাচের মধ্যে ৯টি জিতে পয়েন্ট তালিকার শীর্ষে আছে তামিম ইকবালের দল কুমিল্লা ভিক্টোরিয়ানস। অন্যদিকে সমান সংখ্যক ম্যাচে ৬টি জয় পেয়েছে মাশরাফি বিন মুর্তজার দল রংপুর রাইডার্স। যদি দুই দলের মধ্যকার দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচটি পরিত্যক্ত হয়, তবে ‘মোস্ট উইন’ (বেশি সংখ্যক ম্যাচ জয়) এর ভিত্তিতে কুমিল্লা ভিক্টোরিয়ানস চলে যাবে ফাইনালে।

তাই গেইলের তান্ডব দেখতে হলে কালকের দিনে যেন বৃষ্টি না হয় সে প্রার্থনাই করতে পারে রংপুরের দর্শকরা।

আজকের ম্যাচটি হলে হয়ত রংপুর রাইডার্সের দাববীয় ব্যাটসম্যান ক্রিস গেইলের আকাশ ছোড়া ছক্কার ঝলকানি দেখা যেতে পারে। নয়তো মিস করবে দর্শকরা। ক্যারিবীয় বিস্ফোরক ব্যাটসম্যান গেইল তো মুখিয়ে আছেন তার দলকে ফাইনালের দোড়গোড়ায় নিয়ে যেতে। খুলনার বিপক্ষে গেইলের ১২৬ রানের উপর ভর করে ফাইনালের পথে হাটে রংপুর রাইডার্স। এরপর অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা জানিয়েছিলেন, ‘আমি পার্টি অবশ্যই করব, তবে ফাইনালের পর।

৫১ বলে হার না মানা ১২৬ রানের ইনিংসে নিজের আত্মবিশ্বাসও তুঙ্গে তুলে নেওয়া এই জ্যামাইকান নিজের দলকে চূড়ান্ত সাফল্য এনে দেওয়ার লক্ষ্য স্থির করে বসে আছেন। যা আজ সন্ধ্যার দ্বিতীয় কোয়ালিফায়ারের প্রতিপক্ষ কুমিল্লা ভিক্টোরিয়ানস শিবিরেও আতঙ্ক ছড়ানোর পক্ষে যথেষ্ট। ম্যাচটি ডাবল লিগভিত্তিক পর্বের কোনো ম্যাচ হলে হয়তো গেইলকে নিয়ে অত ভাবনার কিছু ছিল না তামিম ইকবালের দলের। তবে এলিমিনেটর ম্যাচে বিধ্বংসী সেঞ্চুরির আত্মবিশ্বাসও আজ ওই ক্যারিবিয়ানের সঙ্গী হচ্ছে বলে কিছুটা ভাবিত কুমিল্লা ভিক্টোরিয়ানস অধিনায়ক।

সে কথা তিনি অকপটে বলেছেনও, ‘গেইল যদি এভাবে (খুলনার বিপক্ষে যেভাবে) ব্যাটিং করেন, তাহলে খুব কম বোলারই আছে, যারা তাঁকে আটকাতে পারে। এভাবে খেললে ২০০ করে ফেললেও আটকানো সম্ভব নয়। ’ কাজেই তাঁর বিপক্ষে যা করার, করতে হবে একেবারে শুরুতেই। গেইলকে থিতু হতে দেওয়া যাবে না কিছুতেই। প্রথম কোয়ালিফায়ারে বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটসের কাছে বড় ব্যবধানে হেরে যাওয়া টুর্নামেন্টের সবচেয়ে ধারাবাহিক দলটি নিঃসন্দেহে সেই ছক কষছেও।

লিগ পর্বের দুই ম্যাচেও গেইলকে দ্রুত থামানোর পরিকল্পনা কাজে দিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ানসের। এদের বিপক্ষে আগের দুই ম্যাচের একটিতে গেইল আউট হয়েছিলেন ১৭ রান করে। অন্যটিতে রানের খাতাই খুলতে পারেননি। প্রথম দেখায় আফগান লেগস্পিনার রশিদ খানের বলে আউট হলেও গেইলকে অস্বস্তিতে রেখে ফেরানোর পথ খুলেছিলেন তরুণ অফস্পিনার মেহেদী হাসান। পরের ম্যাচে গেইল সরাসরি হয়েছেন তাঁরই শিকার। আর অফস্পিনে গেইলের অল্পবিস্তর দুর্বলতাও অজানা নয় কারো। হতে পারে নিজেদের অফস্পিনারদের দিয়েই গেইলকে অস্বস্তিতে ফেলে তুলে নেওয়ার পরিকল্পনা কুমিল্লার।

তামিম বললেন, ‘আমাদের বিপক্ষে আগের দুই ম্যাচে গেইল দ্রুত আউট হয়ে গেছেন। আশা করি, পরের ম্যাচেও দ্রুত আউট হবেন। ’ ১২ ডিসেম্বরের ফাইনালে ঢাকা ডায়নামাইটসের মুখোমুখি হতে হলে কুমিল্লার জন্য যা খুব জরুরিও। আবার ব্যাটিংয়ে এখনো নিজেদের সঠিক ভারসাম্যটা খুঁজে না পাওয়া রংপুরও চাইবে গেইল যেন খুলনা ম্যাচের চেহারায়ই দেখা দেন। কারণ তিনি বড় ইনিংস খেললে যে জয়ের রাস্তা খুলে যায় খুব সহজেই।

অবশ্য গেইলকে কুমিল্লা শুরুতেই ফিরিয়ে দিলে জয়ের সহজ রাস্তাই হয়ে উঠতে পারে এলোমেলো অলিগলি। যেখানে বিশেষ করে ব্রেন্ডন ম্যাককালামের কাছে রানের আকুতি বেড়ে গেছে আরো। সেই দাবি মেটাতে মরিয়া নিউজিল্যান্ডের সাবেক অধিনায়কও।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *