184570

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন ডিজিটাল ক্রিকেটার

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্রিকেটপ্রীতি অজানা নয়। এবার সুযোগ পেয়ে ব্যাট হাতে ক্রিকেট খেলতে ‘নেমে’ গেলেন তিনি। তবে ২২ গজে নয়, চোখে ভিআর (ভার্চুয়াল রিয়েলিটি) পরে ডিজিটাল ক্রিকেট খেললেন প্রধানমন্ত্রী।

অবশ্য খেলার চেয়েও বেশি উচ্ছ্বসিত হলেন যখন শুনলেন বিদেশি একটি প্রতিষ্ঠানের জন্য গেমটি তৈরি হয়েছে এই বাংলাদেশেই! বুধবার (৬ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ এর উদ্বোধন করে প্রদর্শনী ঘুরে দেখেন প্রধানমন্ত্রী।

এসময় তিনি সফটওয়্যার ও সেবাপণ্য নির্মাতাপ্রতিষ্ঠান ডাটা সফটের প্যাভিলিয়নে যান। ওই প্যাভিলিয়নে গেলে প্রধানমন্ত্রীকে জানানো হয় ডিজিটাল ক্রিকেটের কথা। এসময় তিনি চোখে ভিআর পরে দেখতে আগ্রহ প্রকাশ করেন এবং ক্রিকেটের সিমুলেশন গেম দেখে তিনিও ক্রিকেট খেলায় মেতে ওঠেন।

এ ধরনের সিমুলেশন গেম ডেভেলপমেন্ট যে দেশে হচ্ছে তা জানতে পেরে প্রধানমন্ত্রী উচ্ছ্বাস প্রকাশ করেন। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। এসময় তার পাশে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ বিষয়ে জুনাইদ আহমেদ পলক বলেন, আমাদের দেশীয় প্রতিষ্ঠান ডাটা সফট ক্রিকেটবিষয়ক একটি সিমুলেশন গেম তৈরি করেছে। চোখে ভিআর পরে গেমটি খেললে সত্যি সত্যি খেলার অনুভূতি উপভোগ করা যায়। তিনি জানান, এটি বিদেশের একটি প্রতিষ্ঠানের জন্য তৈরি করা হয়েছে। বিষয়টি দেশের জন্য বিশাল গর্বের ব্যাপার। বিভিন্ন দেশের মানুষজন এ দেশের তৈরি গেম খেলবে– এটা অনেক বড় একটা ব্যাপার।

একটি প্যাভিলিয়ন পরিদর্শনে প্রধানমন্ত্রী বুধবার শুরু হয় চার দিনব্যাপী আইসিটি-বিষয়ক মেগা ইভেন্ট ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’। ‘রেডি ফর টুমরো’ প্রতিপাদ্যে এতে প্রযুক্তিভিত্তিক বিভিন্ন উদ্ভাবন ও অর্জন তুলে ধরা হচ্ছে। গত ৯ বছরেরও বেশি সময়ে আইসিটি খাতে দেশের যে অর্জন– তা নিয়ে বাংলাদেশ আগামীর জন্য প্রস্তুত বলে এ বছরের প্রতিপাদ্যে ইঙ্গিত করা হয়েছে।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *